রমজানে প্রথম কর্মদিবসেই রাজধানীর সড়কে ভোগান্তি চরমে

0

পবিত্র রমজান শুরুর পর প্রথম কর্মদিবসে রাজধানীর বিভিন্ন সড়কে নেমেই ভোগান্তিতে পড়েন নগরবাসী সোমবার (২৭ মার্চ) সকালে অফিসগামী মানুষকে নাকাল হতে হয়েছে বিভিন্ন সড়কে যানজট দীর্ঘ ট্রাফিক সিগনালেযাতে করে সাধারণ মানুষ দির্ঘসময় ভোগান্তির শিকার হন।

রাজধানীর ধানমন্ডি রোড, বিজয় সরণি, ফার্মগেট, নাবিস্কো থেকে মহাখালী এবং বিমানবন্দর থেকে মহাখালী সড়ক পর্যন্ত গাড়ির চাপ ছিল বিগত দিনের তুলনায় অনেক বেশি। যা সাধারণ জনগণের জন্য ছিল চরম ভোগান্তিকর।

অনেকেই সময়মতো অফিসে পৌঁছাতে না পেরে ক্ষোভ প্রকাশ করেন। সামনে ঈদের কেনাকাটা শুরু হলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে বলে আশঙ্কা সাধারণ মানুষের। ভোগান্তি লাঘবে রমজানজুড়ে সড়ক ব্যবস্থাপনায় বাড়তি নজর দেবে কর্তৃপক্ষ–এমনটাই প্রত্যাশা তাদের।

 

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন ফয়সাল হাসান। মতিঝিলে অফিসের উদ্দেশে মহাখালী থেকে বাসে উঠে বিজয় সরণি সিগনাল পর্যন্ত আসতে সময় লেগেছে এক ঘণ্টার বেশি, যেখানে যানজট না থাকলে কয়েক মিনিটেই আসা যায়। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, অফিসে সময়মতো পৌঁছানো কোনোভাবেই সম্ভব নয়। এখনই এ অবস্থা। কিছু দিন পর যখন শপিং করার চাপ বাড়বে, তখন তো পরিস্থিতি আরও জটিল হবে।

নিউমার্কেটে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত জুনায়েদ সিদ্দিক জানান, খিলক্ষেত থেকে বিজয় সরণি আসতে কয়েক ঘণ্টা সময় লেগে গেছে। সময়মতো অফিসে পৌঁছাতে না পারলে অনেক সমস্যা হয় বলে জানান তিনি। জুনায়েদ বলেন, রমজানের সময়টায় সবসময়ই এমন ভোগান্তির মাত্রা বেড়ে যায়। সড়ক ব্যবস্থাপনায় কর্তৃপক্ষের বাড়তি নজর দেয়া দরকার।

শুধু যানজট নয়, মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দীর্ঘদিন ধরেই ঢাকার বাতাস অস্বস্তিকর পরিস্থিতিতে রয়েছে। প্রতিবছর ঢাকার বায়ুদূষণের মাত্রা ছাড়িয়ে যাচ্ছে আগের বছরের রেকর্ডকে। সম্প্রতি ঢাকার বায়ুদূষণ কমাতে কিছু সুপারিশও দিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞান দূত জেমস জে শাওয়ার।

এদিকে, রমজানে সেহরি ও ইফতারের সময় বিবেচনা করে সোমবার থেকে সব সরকারি, আধা সরকারি এবং স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত অফিস শুরু হয়েছে নতুন সময়সূচি অনুযায়ী।

প্রথম রোজা থেকেই নতুন সময়সূচি চালু হওয়ার সিদ্ধান্ত হলেও রমজানের প্রথম দিন ছিল শুক্রবার (২৪ মার্চ), আর দ্বিতীয় দিন ছিল শনিবার (২৫ মার্চ)। দুদিনের সাপ্তাহিক ছুটি শেষে রোববার (২৬ মার্চ) ছিল মহান স্বাধীনতা দিবসের ছুটি। ফলে রমজানের তিন দিন পর সোমবার থেকে নতুন সময়সূচি অনুযায়ী চলছে ব্যাংক-অফিস।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *