মুখোমুখি ভারত-নেপালের দুই বিমান আকাশে

0

মাঝ আকাশে অল্পের জন্য রক্ষা পেল বড় ধরনের দুর্ঘটনা। নেপালের আকাশে দুবিমান মুখোমুখি সংঘর্ষের ঘটনা অল্পের জন্য এড়ানো গিয়েছে। এয়ার ইন্ডিয়া ও নেপাল এয়ারলাইন্সের বিমান দু’টি বিপদের মুখে পড়ছিল।

মুখোমুখি ভারত-নেপালের দুই বিমান আকাশে

শুক্রবারের এই ঘটনার জেরে নেপালের সিভিল অ্যাভিয়েশন অথরিটি দু’জন এয়ার ট্রাফিক কন্ট্রোলারকে বহিষ্কার করেছে বলে জানা যায়।

এদিন সকালে নেপাল এয়ারলাইন্সের একটি বিমান মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে নেপালের কাঠমান্ডু যাত্রা করছিল। অন্যদিকে, এয়ার ইন্ডিয়ার বিমানটি নয়াদিল্লি থেকে নেপালের কাঠমান্ডুর দিকে যাচ্ছিল। তখনই এই বিপত্তি ঘটে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়। নেপাল এয়ারলাইন্সের এয়ারবাস এ-৩২০ বিমান ও এয়ার ইন্ডিয়ার বিমান দু’টিই ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে যাচ্ছিল।

জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার বিমানটি ১৯ হাজার ফুট উপর থেকে নেমে আসছিল। অন্যদিকে, নেপাল এয়ারলাইন্সের বিমানটি ১৫ হাজার ফুট উপর থেকে একই জায়গায় অবতরণ করতে যাচ্ছিল। এই তথ্য নিশ্চিত করেন, ‘সিভিল অ্যাভিয়েশন অথরিটি অফ নেপাল’ এর মুখপাত্র জগন্নাথ নিরৌলা।

নেপালের এয়ার ট্রাফিক কন্ট্রোলারের তরফে জানানো হয়েছে, তারা দু’কন্ট্রোলারকে ঘটনার জেরে বহিষ্কার করেছে।

উল্লেখ্য, বছরের শুরুতেই নেপালে একটি ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটে। ঐ ঘটনার কারণ হিসেবে মানবিক ভুলভ্রান্তিকেই ধরে নেওয়া হয়। সেই বিমান দুর্ঘটনায় ৭১ জনের মৃত্যু হয়েছিল। মৃতদের মধ্যে ছিলেন ৫ ভারতীয়। জানুয়ারি মাসের ১৫ তারিখ কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান উত্তরণের পরই ওই দুর্ঘটনার শিকার হয় বিমানটি।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *